বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

E0A6ACE0A6BEE0A682E0A6B2E0A6BEE0A6A6E0A787E0A6B620E0A6B8E0A787E0A6A8E0A6BEE0A6ACE0A6BEE0A6B9E0A6BFE0A6A8E0A780
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশিত হয়েছে। সেনাবাহিনীর নতুন এই নিয়োগ বিজ্ঞপ্তি গত ০২ আগষ্ট ২০২২ তারিখে প্রথম প্রকাশিত হয়েছে।  সৈনিক পদের পর এবার ৫৮ তম বিএমএ স্পেশাল ( ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস্ /ইএমই /এইসি ) এবং ৫১ তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) কোর্সে পুরুষ ও মহিলা প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ২৭ আগষ্ট ২০২২ তারিখ।
%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6%20%E0%A6%B8%E0%A7%87%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%80

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

ক। ইঞ্জিনিয়ার্স কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
খ। সিগন্যালস্ কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং অথবা এ্যারোনোটিক্যাল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি): এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (গণিত) উপর সিজিপিএ-৩.০০ (৪.০০ এর মধ্যে) ফলাফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী হতে হবে।

ঙ । রিমাউন্ট ভেটেরিনারী এন্ড ফার্ম কোর (আরভিএন্ডএফসি) – পুরুষ: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ -৪.০০ সহ BSc ( Vet & AH / DVM ) ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে) ।

বাংলাদেশ সেনাবাহিনী  নিয়োগ বিজ্ঞপ্তি 2022


বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা


শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।


প্রার্থীর জন্য অযোগ্যতা:

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার


নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।


military


বাংলাদেশ সেনাবাহিনী আবেদন করার পদ্ধতিঃ ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২ তারিখ পর্যন্ত https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র অনলাইনে আবেদন করতে হবে । এক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় – তে ক্লিক করে বর্ণিত কোর্সে APPLY করতে হবে । আবেদনকারী প্রার্থীগণকে Trust Bank t – cash , VISA / Master Card , bkash , Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০ /- ( এক হাজার ) টাকা আবেদন ফি প্রদান করতে হবে । আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল – আপ লেটার পাওয়া যাবে । 

অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে ( +৮৮০১৭১৩১৬১৯৭৯ ) সরাসরি যোগাযোগ করা যাবে ।

আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।




Post Tag: বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার pdf, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022 pdf, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২২ পুরুষ, বেসামরিক সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার সিভিল, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার ট্রেড ২, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, bangladesh army civil job circular 2022, army officer job circular 2022, join bangladesh army

Leave a Reply

Your email address will not be published.